সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে সিলেকশনের মাধ্যমে কোন শ্রমিক সংগঠন করতে দেয়া হবে না: এমপি ছানোয়ার হোসেন জোয়াহেরের আইনজীবি সনদ ও মুক্তিযোদ্ধা হওয়া নিয়ে এবার প্রশ্ন তুলেছেন ছোট মনির এমপি টাঙ্গাইলে স্বেচ্ছাসেবক লীগের পানি-স্যালাইন-শরবত বিতরণ টাঙ্গাইলে চরম উত্তেজনার মধ্য দিয়ে আওয়ামী লীগের দু’পক্ষের মহান মে দিবস পৃথকভাবে পালিত টাঙ্গাইলে মেয়ে ও জামাতার বিরুদ্ধে বাবাকে নির্যাতনের অভিযোগ, বৃদ্ধের মৃত্যু কালিহাতীতে প্রধান শিক্ষককে বাড়িতে ডেকে নিয়ে মারধর, থানায় মামলা লালমাটি যাচ্ছে ইটভাটায়, টাঙ্গাইলের পাহাড়ি টিলা হচ্ছে সমতল ভূমি! ভূঞাপুর উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন এক প্রার্থী, লড়াই হবে বিএনপিসহ ৪ জনের টাঙ্গাইল শহরের প্রবেশ পথে ময়লা আবর্জনার ভাগাড়, জনস্বাস্থ্য ও পরিবেশ হুমকিতে সরকারি সা’দত কলেজ শাখা ছাত্রলীগের কর্মী সভা অনুষ্ঠিত
মির্জাপুর মহেড়ায় মঞ্চস্থ হলো নাটক ‘রাজারবাগ ৭১’

মির্জাপুর মহেড়ায় মঞ্চস্থ হলো নাটক ‘রাজারবাগ ৭১’

প্রতিদিন প্রতিবেদক মির্জাপুর : ভার্সিটি পড়ুয়া বোনকে তুলে নিয়ে গেছে নরপশুরা। স্ত্রী দৌড়ে এসে চিৎকার করে এ খবর জানায় থ্রি নট থ্রি রাইফেল হাতে ডিউটিরত পুলিশ সদস্য ভাইকে। কিন্ত তারপরও প্রতিবাদ করা যাবে না। প্রতিবাদ করলেই ভোগ করতে হবে নির্মম নির্যাতন। এক দেশের নাগরিক হয়েও পাকিস্তানী অফিসার কর্তৃক এভাবে নির্যাতিত হয়েছেন বাঙালি পুলিশ সদস্যরা।

২৫ মার্চ কাল রাতের পূর্বে রাজারবাগ পুলিশ লাইনে পাকিস্তানী বাহিনীর অফিসার কর্তৃক ব্যারাকে থাকা বাঙালি পুলিশ সদস্য ও তাদের পরিবারের ওপর চালানো হয় এমন নির্যাতন। সেদিনের সেই বাস্তব ঘটনা নিয়ে রচিত নাটক ‘রাজারবাগ ৭১’।

মির্জাপুরের মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারে প্রশিক্ষণরত পুলিশ সদস্যদের উদ্দেশ্যে মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা শীর্ষক মঞ্চ নাটক ‘রাজারবাগ ৭১’ মঞ্চস্থ হয়।

শনিবার সন্ধায় মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের মাল্টিপারপাস শেডে বাংলাদেশ পুলিশের সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ নাটকটি মঞ্চস্থ করে। নাটকটি নির্দেশনা, গ্রন্থনা, পরিচালনা ও অভিনয়ে ছিলেন পুলিশের সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদের সদস্যরা।

নাটকের মূল বিষয় ৭১’র মহান মুক্তিযুদ্ধে রজারবাগ পুলিশ সদস্যদের ভুমিকা। ২৫ মার্চ কাল রাতে পাকিস্তানি সেনাবাহিনী পুলিশ লাইনে যে বর্বোরোচিত হামলা চালায় তার প্রথম প্রতিরোধ গড়ে তোলেন রাজারবাগ পুলিশের সদস্যরা। সেই প্রতিরোধ যুদ্ধে পুলিশের অনেক সদস্য শহীদ হন। সেই চিত্রটিই মূলত এই নাটকে ফুটিয়ে তোলা হয়েছে।

মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের কমান্ডেন্ট ডিআইজি মো. ময়নুল ইসলামের সভাপতিত্বে নাটক পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় পুলিশের এডিশনাল আইজিপি (এইচআরএম) বিশ্বাস আফজাল হোসেন এনডিসি বলেন, ৭১’র ২৫ মার্চ কালো রাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে পাকবাহিনীর বিরুদ্ধে রাজারবাগে কর্মরত বাঙালি পুলিশ সদস্যরাই প্রথম প্রতিরোধ যুদ্ধ গড়ে তোলেন।

লাল সবুজের পতাকার জন্য সেদিনের সেই অসম যুদ্ধে অসংখ্য পুলিশ সদস্য শহীদ হন। পুলিশের সেই গৌরব উজ্জল অতীতের ন্যায় ভবিষ্যত পুলিশ সদস্যদের দেশ ও জনগণের নিরাপত্তা রক্ষায় যে কোন ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকতে হবে।

তিনি প্রশিক্ষনপ্রাপ্ত নতুন পুলিশ সদস্যদের মুক্তিযুদ্ধের চেতনা বুকে ধারন করার পরামর্শ দেন। এসময় ব্রিগেডিয়ার জিয়াউল হক ও টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় উপস্থিত ছিলেন।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840